সীমাবদ্ধ একতাই শক্তি

কোন একটা সুস্পষ্ট লক্ষ্য সামনে রেখে যখন আপনি এগিয়ে যাবেন, তখন সমমনস্ক ব্যক্তিরা আপনাকে কেন্দ্র করে একত্রিত হবে। এই সমস্ত লোকেদের ত্যাগ তিতিক্ষা আপনার মিশনের শক্তি বাড়াবে। এইভাবে আপনার মিশন ক্রমশঃ প্রচার ও পরিচিতি লাভ করবে। এইবার আপনার এই ক্ষমতা ও শক্তিকে দেখে লোকেরা আপনার সাথে যুক্ত হতে চাইবে।

বাঙালি হিন্দুর মানসিকতার অনুভব এবং কর্মক্ষেত্রের অভিজ্ঞতা থেকে বলছি, যারা এইভাবে এগিয়ে আসে তাদের বেশীর ভাগই সমস্যায় পড়ে তার সমাধানের জন্য আপনার শক্তি ও ক্ষমতাকে ব্যবহার করার মানসিকতা নিয়ে আসে। নিজের স্বার্থ ফুরিয়ে গেলে যোগাযোগ রাখে না। আর সমাধান না হলে সংগঠনকে গালমন্দ করে। এরা এখানে আসে হাত পেতে।

সবাই ধান্দাবাজ নয়। কিছু লোক আসে শেলটার বা প্রোটেকশন পাওয়ার আশায়। তারা সংগঠনকে ঢাল হিসাবে ব্যবহার করতে চায়। কিন্তু without any contribution! আপনার নাম ভাঙিয়ে তারা নিজেদেরকে সুরক্ষিত রাখতে চায়। কিন্তু আপনার মিশনের অগ্রগতির সাথে এদের কোন লেনাদেনা নেই। খালি স্তুতি আর প্রশংসার গ্যাস বেলুন ছাড়া এদের কাছে পাওয়ার কিছু নেই।পাশাপাশি সীমিত লোক আসে হাত উপুড় করে। আপনার মিশনকে নিজের মিশন মনে করে তাকে শক্তিশালী করার উদ্দেশ্যে যথাসাধ্য উজাড় করে দিয়ে যেতে আসে। এরাই অ্যাসেট।

এইবার আপনি ভাবুন একতা একতা করতে গিয়ে আপনি যদি বহুসংখ্যক লেনেওয়ালা আর অল্পসংখ্যক দেনেওয়ালাকে একসাথে নিয়ে চলতে চান, আপনার মিশনের ভবিষ্যত কি হবে? তাই আপনার মিশনকে সাফল্যের মুখ দেখাতে হলে আপনাকে এই ট্র্যাডিশনাল একতার ভাবনা থেকে শত হাত দূরে থাকতে হবে। আপনাকে ফিল্টার অ্যাপ্লাই করতে হবে। দেনেওয়ালা অল্পসংখ্যক লোকদেরকে অ্যাসেট মনে করতে হবে। এদেরকে আহ্বান করতে হবে। এদেরকে বুক দিয়ে আগলে রাখতে হবে। একতার ভাবনাটাকে এই গ্রুপের মধ্যেই সীমাবদ্ধ রাখতে হবে। আর বাকীদেরকে সচেতনভাবে দূরে সরিয়ে রাখতে হবে। কারণ এরা লায়াবিলিটি। এরা আপনাকে পিছনে টেনে ধরে রাখবে, আর use করবে।

আজ আমাদের সমাজের মানসিকতার পরিপ্রেক্ষিতে আমার স্পষ্ট মত – সার্বিক একতা শক্তি নয়, লায়াবিলিটি। তবে দেনেওয়ালাদের মধ্যে একতা অবশ্যই শক্তি এবং এই Restricted বা সীমাবদ্ধ একতা একান্ত কাম্য।

One thought on “সীমাবদ্ধ একতাই শক্তি”

  1. দেবতনু দা একদম সঠিক কথাই বলছেন ।।দাদা লেনেওয়ালা লোকেরাই সামনের সারিতে বসে থাকে আর দেনেওয়ালারা কাজের সময় কাজ করে বাকি সময় চুপচাপ পেছনে বসে থাকে।।

    Like

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s