Blog

ফুরফুরার ইতিবৃত্ত

আজ থেকে প্রায় সাতশ বছর আগের ঘটনা। বঙ্গদেশের অধিকাংশ তখন মুসলিম শাসনাধীন। হুগলী জেলার বালিয়া বাসন্তী তখনও মুসলমানদের দাসত্ব স্বীকার করে নি। স্বাধীনচেতা বাগদীদের রাজত্ব সেখানে স্বমহিমায় প্রতিষ্ঠিত। রাজার নাম সম্ভবতঃ চন্দ্রনাথ কিংবা গোবিন্দচন্দ্র। কিন্তু মুসলিম শাসকদের চোখে তখন বিশ্বজুড়ে খিলাফত প্রতিষ্ঠার স্বপ্ন। ইসলামের শাসন প্রতিষ্ঠা করতে হবে পৃথিবীর সর্বত্র। তাই বালিয়া বাসন্তী কীভাবে কাফেরদের … পড়তে থাকুন “ফুরফুরার ইতিবৃত্ত”

অভিজিত কি আবার রাজিয়াকে ফিরে পাবে?

অভিজিত ঘোষ। পূর্ব বর্ধমান জেলার মেমারি থানার অন্তর্ভুক্ত একটি ছোট গ্রামের ছেলে। বয়স ২৬ বছর। ভালোবেসে বিয়ে করে ওই জেলার‌ই মন্তেশ্বরের মেয়ে রাজিয়া খাতুনকে। রাজিয়ার বয়স ২১ বছর। স্পেশাল ম্যারেজ অ্যাক্টে রেজিস্ট্রি হয় ২৯-০৯-২০২০ তারিখে। ২৮-১১-২০২০ তারিখে রাজিয়ার বাবা এবং মা অভিজিতের বাড়িতে আসে এবং তাকে আশ্বস্ত করে যে এই বিয়ে তারা মেনে নিয়েছে। অন্তঃসত্ত্বা … পড়তে থাকুন “অভিজিত কি আবার রাজিয়াকে ফিরে পাবে?”

পশ্চিমবঙ্গের ভূমিপুত্র কারা?

হরিয়ানায় বেসরকারি চাকরিতে ভূমিপুত্রদের জন্য ৭৫% সংরক্ষণ হল। পশ্চিমবঙ্গের ক্ষেত্রে প্রথম সমস্যা হল ভূমিপুত্র কারা সেটা সংজ্ঞায়িত করা। ১৯৪৬ এর নির্বাচনে এই বঙ্গদেশের ৯০% এর বেশি মুসলমান পাকিস্তানের দাবির পক্ষে মুসলিম লীগকে ভোট দিয়েছিল। ১৯৪৭ এর ২০ শে জুন অখণ্ড বঙ্গের মুসলিম প্রতিনিধিদের মধ্যে একজন‌ও পশ্চিমবঙ্গ গঠনের পক্ষে এবং পাকিস্তানে যুক্ত হ‌ওয়ার বিপক্ষে ভোট দেয় … পড়তে থাকুন “পশ্চিমবঙ্গের ভূমিপুত্র কারা?”

ঘরে ফিরলো সামিমা

আমাদের রাজ্যে জনসংখ্যার ভারসাম্য প্রতিদিন পরিবর্তিত হচ্ছে। ফলাফল স্বরূপ অর্থনৈতিক এবং রাজনৈতিক ক্ষমতার কেন্দ্র‌ও স্থানান্তরিত হচ্ছে প্রতিদিন। সবাই বলছে খেলা হবে। কিন্তু খেলার রাশ ধীরে ধীরে বাঙ্গালী হিন্দুর হাতের মুঠো থেকে বেরিয়ে যাচ্ছে এটা অনস্বীকার্য। হিন্দু সংহতি একটি সামাজিক সংগঠন হিসেবে এই ইস্যুতে আওয়াজ তুলছে, দীর্ঘদিন ধরে বাঙ্গালী হিন্দুদের সতর্ক করে চলেছে। কিন্তু এই অত্যন্ত … পড়তে থাকুন “ঘরে ফিরলো সামিমা”

শুধুমাত্র বাংলাভাষাকে তারা আংশিক ধরে রেখেছে বলেই কি তাদের বাঙ্গালী বলা যায়?

বাঙ্গালী যখন মুসলমান হয় তখন সে তার বাঙ্গালী নাম পরিবর্তন করে, বেশিরভাগ ক্ষেত্রে পূর্বপুরুষের পদবী (সারনেম) পরিবর্তন করে, পোষাক বিধি (ড্রেসকোড) পরিবর্তন করে। তার পালনীয় উৎসব আলাদা হয়ে যায়, তার উপাস্য আলাদা হয়ে যায়, তার বলায় এবং লেখায় ব্যবহৃত শব্দাবলী অর্থাৎ ভাষা আলাদা হয়ে যায়, পরিজনদের সাথে তার সম্পর্কের নামগুলো আলাদা হয়ে যায়( মা হয় … পড়তে থাকুন “শুধুমাত্র বাংলাভাষাকে তারা আংশিক ধরে রেখেছে বলেই কি তাদের বাঙ্গালী বলা যায়?”

মুসলমানরা অংশীদারিত্ব চায় না, ওরা দখল চায়

মুসলমানরা অংশীদারিত্ব চায় না, ওরা দখল চায়। আজকে ব্রিগেডের দখল হচ্ছে আগামীকাল সম্পূর্ণ পশ্চিমবঙ্গের মাটি দখলের মহড়া। তৃণমূল আগেই আত্মসমর্পণ করে দিয়েছে মুসলিম মৌলবাদী শক্তির সামনে। তৃণমূলকে চুষে নিয়ে, ছিবড়ে করে, ছুঁড়ে ফেলে দিয়ে মুসলিম সমাজের একাংশ আজকে পরিবর্তনমুখী। ঠিক যেন সাপের খোলস ত্যাগ করার মত। এদিকে বাম-কংগ্রেস নেতৃত্ব‌ও আজকে বুঝিয়ে দিল যে আব্বাস সিদ্দিকীর … পড়তে থাকুন “মুসলমানরা অংশীদারিত্ব চায় না, ওরা দখল চায়”

ওয়াকফ: দারুল ইসলাম প্রতিষ্ঠার অন্যতম হাতিয়ার (২)

হাদীস ও ইসলামী সংস্কৃতির রীতি অনুযায়ী ধর্মীয় কাজে চিরস্থায়ীভাবে নিজের মালিকানাধীন সম্পদকে উৎসর্গ করাই হচ্ছে ওয়াকফ। যিনি দাতা তাকে বলা হয় ওয়াকিফ এবং যিনি ওয়াকফ সম্পত্তির রক্ষণাবেক্ষণ করেন তাকে বলা হয় মোতোয়ালি। প্রথম পর্বে আমি বলেছি যে মুসলিম শাসনকালে প্রচুর সম্পত্তিকে ওয়াকফ করা হয়েছে। প্রশ্ন হচ্ছে যে স্বাধীন ভারতে, বিশেষত ধর্মের ভিত্তিতে দেশভাগ হওয়ার পরে স্বাধীনতার … পড়তে থাকুন “ওয়াকফ: দারুল ইসলাম প্রতিষ্ঠার অন্যতম হাতিয়ার (২)”

ওয়াকফ: দারুল ইসলাম প্রতিষ্ঠার অন্যতম হাতিয়ার (১)

১২০৪ সাল থেকে বঙ্গভূমির উপরে ইসলামের আক্রমণ শুরু হয়। বখতিয়ার খিলজি নবদ্বীপ দখল করেন। সাম্রাজ্য বিস্তারের জন্য উত্তর দিকে যাত্রা শুরু করে তিনি কোচদের হাতে সম্পূর্ণভাবে পর্যুদস্ত হন এবং ১২০৬ সালে তার মৃত্যু হয়। কিন্তু উল্লেখযোগ্য যে এই স্বল্প সময়ের মধ্যেই তিনি সদ্য অধিকৃত নদীয়ায় বেশ কয়েকটি মসজিদ, মাদ্রাসা ও খানকাহ তৈরি করেন। যে কোনও … পড়তে থাকুন “ওয়াকফ: দারুল ইসলাম প্রতিষ্ঠার অন্যতম হাতিয়ার (১)”

কুকুর মারলে জরিমানা; গরু মারলে কি?

কেন্দ্র সরকার আইন আনছে কুকুর মারলে ৭৫ হাজার টাকা জরিমানা। স্বাগত জানাই। কিন্তু গরু মারলে? কি বললেন? গরু অনেকের খাদ্য, তাই গরু মারলে জরিমানা করা যাবে না? কুকুর‌ও তো অনেকের খাদ্য। নাগা, কুকি, লুসাই, মার, ব্রু এই ধরণের অনেক কমিউনিটির লোকেই কুকুর খায়। ভোটের নিরিখে কুকুর খাদকদের সংখ্যা নগণ্য বলে এদের খাদ্য নির্বাচনের অধিকার থাকবে … পড়তে থাকুন “কুকুর মারলে জরিমানা; গরু মারলে কি?”

এই পরিবর্তনের ডাক একটা ভাঁওতা; চাই বাঙ্গালী হিন্দুর দল

একদিকে মমতা বন্দ্যোপাধ্যায় মাদ্রাসার জন্য ৫০ কোটি বরাদ্দ করলেন, অন্যদিকে শমীক ভট্টাচার্য্য মাদ্রাসা শিক্ষকদের দাবিদাওয়ার সমর্থনে গলা ফাটাচ্ছেন। যারা ক্ষমতা দখলের জন্য যেকোনো পর্যায়ে সমঝোতা করতে পারে, তারা ক্ষমতায় টিকে থাকার জন্যও যেকোনো পর্যায়ে সমঝোতা করতে দ্বিতীয়বার ভাববে না। বঙ্গ রাজনীতিতে এদের বিকল্প চাই। হাতে সীমিত সময়, তবুও এছাড়া সমাধানের অন্য কোনও পথ নেই। আমি … পড়তে থাকুন “এই পরিবর্তনের ডাক একটা ভাঁওতা; চাই বাঙ্গালী হিন্দুর দল”

লোড হচ্ছে…

Something went wrong. Please refresh the page and/or try again.


Follow My Blog

Get new content delivered directly to your inbox.